adimage

১৭ নভেম্বর ২০১৯
সকাল ০৫:৩৮, রবিবার

ইসরাইলকে রুখতে ঐক্যবদ্ধ হোন, মুসলিম নেতাদের এরদোগান

আপডেট  03:26 AM, মে ২০ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

ইসরাইলকেরুখতেঐক্যবদ্ধহোন,মুসলিমনেতাদেরএরদোগান

আন্তর্জাতিক ডেস্ক, ২০ মে : ইসরাইলকে মোকাবেলা করতে মুসলিম নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শুক্রবার ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ সম্মেলনে দেয়া ভাষণে এরদোগান এই আহ্বান জানান।

এরদোগান বলেন, গাজার গণহত্যার দায় ইসরাইলকে নিতে হবে।

গত সোমবার গাজা সীমান্তে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি বাহিনী নির্বিচারে গুলি চালালে অন্তত ৬২ জন শহীদ হন। এছাড়াও আহত হন দুই হাজারেরও বেশি লোক। এই হত্যাযজ্ঞে বিশ্বজুড়ে ব্যাপক নিন্দা কুড়ায় এবং এশিয়া থেকে মধ্যপ্রাচ্য হয়ে উত্তর আমেরিকা পর্যন্ত প্রতিবাদের ঝড় ওঠে।

ইস্তাম্বুলে মুসলিম নেতাদের সামনে এরদোগান বলেন, ‘ইসরাইলি দস্যুতার বিরুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে পদক্ষেপ গ্রহণ পুরো বিশ্বকে এটা দেখাচ্ছে যে মানবতা এখনো মরে যায়নি।’

তুর্কি প্রেসিডেন্ট ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বর্বরতা ও হত্যাযজ্ঞকে ‘দস্যুতাবৃত্তি, পাশবিক এবং রাষ্ট্রীয় সন্ত্রাস’ হিসেবে বর্ণনা করেন এবং জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির সমালোচনা করে বলেন, অনিবার্যভাবে এটি তাদেরকে গ্রাস করবে।

ইস্তাম্বুল সম্মেলনে বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা উপস্থিত থাকলেও সৌদি আরব কেবল তার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তাকে পাঠান। একইভাবে, বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত তাদের নিচের সারির মন্ত্রীদের পাঠায়।

সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, ফিলিস্তিনি ইস্যুটি আজ বিশ্বজুড়ে নির্যাতিত মানুষের প্রতীকে পরিণত হয়েছে। তিনি শান্তিপূর্ণ বিক্ষোভে ‘পাশবিক গণহত্যা’ চালানোর জন্য ইসরাইলের নিন্দা করেন।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ বলেন, যুক্তরাষ্ট্র কোনও সমস্যার সমাধান করতে পারে না, বরং তারা এখন সমস্যার একটি অংশে পরিণত হয়েছে। তিনি মার্কিন দূতাবাস স্থানান্তরকে ইসলামিক নেশন, মুসলিম ও খ্রিস্টানদের ওপর আগ্রাসন হিসেবে বর্ণনা করেন।

জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে দ্রুত জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানান।

অন্যদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ইসরাইল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul