adimage

১৭ Jun ২০১৯
বিকাল ০৮:২৮, সোমবার

১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক

আপডেট  02:44 AM, মে ১১ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

১২জুনসিঙ্গাপুরেট্রাম্পেরসঙ্গেকিমেরবৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ১১ মে : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আগামী ১২ জুন সিঙ্গাপুরে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া থেকে মুক্তি পাওয়া যুক্তরাষ্ট্রের তিন নাগরিককে স্বাগত জানানোর কয়েক ঘণ্টা পরই এক টুইটে ট্রাম্প এ তথ্য জানান বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

টুইটে ট্রাম্প লিখেছেন, 'উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকটি হবে সিঙ্গাপুরে, ১২ জুন। বৈঠকটি যেন বিশ্ব শান্তির জন্য এক অনন্য মুহূর্ত হয়ে ওঠে, সে চেষ্টা আমরা দুজনই করব।'

বৈঠকে মূলত উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র নিয়েই আলোচনা হবে। এছাড়াও বৈঠকটির লক্ষ্য হবে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সামরিক উত্তেজনা কমিয়ে আনা।

এদিকে এই বৈঠকের বিষয়ে সিঙ্গাপুরের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বৈঠকের আয়োজক দেশ হতে পেরে তারা খুবই আনন্দিত। এ বৈঠকের মধ্য দিয়ে কোরিয়া উপদ্বীপে শান্তির সম্ভাবনা জেগে উঠবে বলেই আশাবাদী সিঙ্গাপুর।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ক্ষমতায় থাকা কোনো প্রেসিডেন্ট কখনোই উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে বৈঠক করেননি। চলতি বছর মার্চে ট্রাম্প নজিরবিহীনভাবে কিমের সঙ্গে বৈঠক করতে রাজি হলে হতবাক হয়ে যায় বিশ্ব। এরপরই ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের বৈঠকের প্রস্তুতি শুরু হয়। বৈঠকের বিষয়ে বিস্তারিত আলোচনা করতে পিয়ংইয়ং সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তার সফরকালেই সেখানে বন্দি যুক্তরাষ্ট্রের তিন নাগরিককে মুক্তি দেয় উত্তর কোরিয়া।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul