adimage

১৭ Jun ২০১৯
বিকাল ০৯:১৯, সোমবার

মালয়েশিয়ায় চলছে ভোটগ্রহণ, হাড্ডাহাড্ডি লড়াই

আপডেট  11:20 AM, মে ০৯ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

মালয়েশিয়ায়চলছেভোটগ্রহণ,হাড্ডাহাড্ডিলড়াই

আন্তর্জাতিক ডেস্ক, ৯ মে : মালয়েশিয়ার ১৪তম জাতীয় নিবাচনে ভোট দিচ্ছে সাধারণ ভোটাররা। বুধবার সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক এবং প্রবীন নেতা মাহাথির মোহাম্মাদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

নির্বাচনকে ঘিরে দেশটির সাধারণ জনগণ দুই জোটের হয়ে ব্যাপক প্রচার চালিয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১২টায় শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা। গত ৬ এপ্রিল পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এবারের নির্বাচনটি ক্ষমতাসীন জোটের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

দেশটির মোট ভোটার প্রায় দেড় কোটি। ২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোট শুরুর পাঁচ ঘন্টা দেশটির নির্বাচন কমিশন জানায়, প্রায় ৫৫ শতাংশ ভোট পড়েছে। খবর সিঙ্গাপুর ভিত্তিক পত্রিকা স্ট্রেইটসটাইমসের।

সাবেক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে এ নির্বাচনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন মাহাথির মোহাম্মদ। বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের কর্মকাণ্ডে হতাশ হয়ে ২০০৩ সালে এ দল থেকে পদত্যাগ করেছিলেন মাহাথির। সেখান থেকে পদত্যাগের পর মাহাথির নিজেই একটি রাজনৈতিক দল গঠন করেন। সে দল সরকার বিরোধী জোটে যোগ দেয়।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে আধুনিক মালয়েশিয়ার স্থপতি বলা হয়। তিনি ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল ইউএমএনও টানা পাঁচবার নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। টানা ২২ বছর পর ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন।

অপরদিকে স্টেট ফান্ড অর্থ-কেলেঙ্কারি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রী নাজিব রাজাককে নিয়ে তেমন সন্তুষ্ট নন মালয়েশিয়ার সাধারণ জনগণ। তার বিরুদ্ধে অভিযোগ হচ্ছে তিনি ৭০০ মিলিয়ন ডলার নিজের অ্যাকাউন্টে সরিয়েছেন। তবে এ বিষয়টি অস্বীকার করেছেন নাজিব রাজাক।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul