adimage

১৪ অক্টোবর ২০১৯
বিকাল ১১:৪১, সোমবার

উত্তর কোরিয়াকে ধ্বংসের প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

আপডেট  03:39 AM, মার্চ ০২ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

উত্তরকোরিয়াকেধ্বংসেরপ্রস্তুতিযুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ২ মার্চ : বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। চলছে একের পর এক হুমকি ও ভয়ঙ্করসব  মহড়া। আর তারই জের ধরে জানা গেছে, সম্প্রতি আমেরিকা এক গোপন সেনা মহড়া করে এবং উত্তর কোরিয়াকে কিভাবে ধ্বংস করা যায় তার মাস্টারপ্ল্যান তৈরি করে। এমনকি যুদ্ধের সময় উত্তর কোরিয়ার সেনাদের হাত থেকে ক্ষয়ক্ষতি কতটা আটকানো যায় তার ওপরও জোর দেয় ট্রাম্পের দেশ। অন্যদিকে, উত্তর কোরিয়ার পরমাণু-মিসাইল পরীক্ষার রাশ টানতে যুক্তরাষ্ট্র তার কূটনৈতিক প্রয়াস চালিয়ে যাচ্ছে।

তবে পিয়ংইয়ংকে চ্যালেঞ্জ জানাতে ওয়াশিংটন প্রস্তুত থাকলেও দুশ্চিন্তা অন্য জায়গায়। উত্তর কোরিয়া, আমেরিকার ওপর রাসায়নিক অস্ত্র হামলা করলে পরিস্থিতি সম্পূর্ণ বিপরীতও হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে দক্ষিণ কোরিয়া এবং জাপানে মোতায়েন করা মার্কিন সেনাদের কিভাবে যুদ্ধে কাজে লাগানো যায় সেই বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে এত প্রস্তুতির পরও পেন্টাগনের কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধের কোনো সিদ্ধান্ত এখনও নেননি তারা।

এ ব্যাপারে ডিফেন্স সেক্রেটারি জিম ম্যাটিস জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার যুদ্ধ শুরু হলে তা ভয়াবহ আকার নেবে। যুদ্ধের শুরুতেই কমপক্ষে ১০ হাজার মার্কিন সেনা প্রাণহানি ঘটতে পারে হতে পারে বলে আশঙ্কা। পাশাপাশি হাজার হাজার সাধারণ মানুষের প্রাণ চলে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul