adimage

১৫ নভেম্বর ২০১৯
বিকাল ০১:২০, শুক্রবার

রাসায়নিক হামলা প্রমাণিত হলে সিরিয়া হামলায় অংশ নেব: ব্রিটেন

আপডেট  08:10 PM, ফেব্রুয়ারী ২৭ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

রাসায়নিকহামলাপ্রমাণিতহলেসিরিয়াহামলায়অংশনেব:ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক, ২৮ ফেব্রুয়ারি : সিরিয়ার বেসামিক ব্যক্তিদের ওপর দেশটির সরকার রাসায়নিক হামলা চালিয়েছে বলে পশ্চিমা দেশগুলো যে দাবি করছে তা প্রমাণিত হলে দামেস্কের বিরুদ্ধে সামরিক হামলায় আমেরিকার সঙ্গে ব্রিটেনও অংশ নেবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন আজ (মঙ্গলবার) বিবিসি সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, "যদি সিরিয়ার বেসামরিক ব্যক্তিদের ওপর রাসায়নিক হামলার ঘটনা ঘটে এবং তা নিশ্চিতভাবে প্রমাণিত হয় তাহলে দামেস্কের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ব্রিটেন অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে।"

ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দাবি করেছে, পূর্ব গৌতার একটি এলাকায় সিরিয়ার বিমান থেকে হামলা করার পর ১৪ ব্যক্তি শাসকষ্টে ভুগছে। এ সংস্থাটি আগে থেকেই সন্ত্রাসীদের সমর্থক বলে পরিচিত। উগ্র সন্ত্রাসীরা ওই এলাকায় গ্যাস হামলার পরিকল্পনা করছে বলে রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করার পর এই হামলা হয়েছিল। রাশিয়া আগেই বলেছিল, সন্ত্রাসীরা এ হামলা করে সিরিয়ার সরকারের ওপর দোষ চাপাবে।

এদিকে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যভরভ পূর্ব গৌতা এলাকায় রাসায়নিক হামলার ঘটনাকে 'ভুয়া খবর' হিসেবে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, সেখানে তৎপর বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে সিরিয় সেনাবাহিনী। -পার্সটুডে

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul