adimage

২৬ Jun ২০১৯
বিকাল ১১:৫১, বুধবার

যুদ্ধবিরতি প্রস্তাবের পরেও পূর্ব গৌতায় বিমান হামলা চলছে

আপডেট  03:44 AM, ফেব্রুয়ারী ২৬ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

যুদ্ধবিরতিপ্রস্তাবেরপরেওপূর্বগৌতায়বিমানহামলাচলছে

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ ফেব্রুয়ারি : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি প্রস্তাব অনুমোদন সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব গৌতায় সরকারি বাহিনীর বিমান হামলা ও স্থল অভিযান চলছে।

রবিবার সকালে প্রেসিডেন্ট বাসার আল আসাদের বাহিনী অঞ্চলটির বিভিন্ন প্রান্তে বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই শুরু করেছে। গেল আট দিন ধরে সিরীয় যুদ্ধবিমান গৌতায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এতে কয়েক শতাধিক লোক নিহত হয়েছেন।-খবর আল জাজিরা ও বিবিসি অনলাইনের।

পূর্ব গৌতায় যেসব বিদ্রোহী গোষ্ঠী সক্রিয় রয়েছে, তাদের মধ্যে হায়াত তাহরির আল শাম অন্যতম। তারা আগে আল নুসরা ফ্রন্ট নামে পরিচিত ছিল।

গৌতায় অবস্থান নেয়া সবচেয়ে বড় বিদ্রোহী গোষ্ঠী জয়শ আল ইসলাম সংশ্লিষ্ট ফ্রি সিরিয়ান আর্মি জানিয়েছে, শহরের ভেতরে ঢুকতে চাইলে তারা একটা বড় সংখ্যক সেনাকে আটক ও হত্যা করেছে।

সিরীয় বাহিনী বিভিন্ন দিক থেকে বেশ কয়েক বার পূর্ব গৌতায় ঢোকার চেষ্টা করেছে। কিন্তু বিদ্রোহীরা হামলা প্রতিহত করে যাচ্ছে। বিভিন্ন প্রান্তে তারা নিজেদের অবস্থান ধরে রাখতে অবিরাম চেষ্টা করছে।

বিদ্রোহীরা বলছে, তারা জাতিসংঘের যুদ্ধবিরতি প্রস্তাব সমর্থন করলেও আত্মরক্ষার স্বার্থে যে কোনো আগ্রাসন প্রতিহত করে যাবে।

ত্রাণ সহায়তা পৌঁছানো, অসুস্থ ও আহতদের সরিয়ে নিতে এলাকাটিতে ৩০ দিনের যুদ্ধবিরতির একটি প্রস্তাব শনিবার অনুমোদন করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এরপরও থেমে নেই হামলা।

রোববার ফ্রান্স ও জার্মানি যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য সিরিয়া সরকারকে চাপ দিতে রাশিয়াকে আহ্বান জানিয়েছে।

পূর্ব গৌতার প্রধান শহর দৌমার উপকণ্ঠে বিমান হামলা চলছে বলে জানিয়েছে দ্য অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর)। তারা জানিয়েছে, এলাকাটির দক্ষিণাঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষে উভয়পক্ষেই বেশ কয়েকজন হতাহত হয়েছে।
এসওএইচআর বলেছে, ১৮ ফেব্রুয়ারি শুরু হওয়া বিমান হামলায় পাঁচ শতাধিক লোক নিহত হয়েছেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul