adimage

১৫ নভেম্বর ২০১৯
বিকাল ০১:৪৯, শুক্রবার

তালেবানকে পরাজিত করতে আসেনি আমেরিকা

আপডেট  12:27 AM, ফেব্রুয়ারী ১৭ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

তালেবানকেপরাজিতকরতেআসেনিআমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ ফেব্রুয়ারি : তালেবান সন্ত্রাসীদের হটাতে আফগানিস্তান আসেনি বরং তারা এসেছে প্রতিদ্বন্দ্বী চীন, রাশিয়া ও ইরানকে মোকাবেলার জন্য। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টকে দেয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) কারজাইয়ের ওই সাক্ষাৎকার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত হয়েছে। কারজাই বলেন, আমেরিকা এখানে কোনো পক্ষ হতে আসেনি। অল্পকিছু তালেবানকে পরাজিত করার জন্য আফগানিস্তানে তাদের এতো ঘাঁটি প্রতিষ্ঠা করারও দরকার নেই। তারা এখানে এসেছে শুধু চীন, রাশিয়া ও ইরানের জন্য। যুক্তরাষ্ট্রের এসব বড় প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের প্রতিবেশী দেশ এবং আমরা তাদের জায়গা দিয়েছি। আমরা তাদেরকে এখানে স্বাগত জানাই কিন্তু তারা যেন আমাদেরকে প্রতারণা না করে।

সাক্ষাতকারে হামিদ কারজাই আরও বলেন, প্রতিদিন বহুসংখ্যক আফগান নাগরিক মারা যাচ্ছে। আফগানিস্তান একটি ছোট ও গরিব দেশ। আমরা আমেরিকাকে এসব বন্ধ করার কথা বলতে পারি না। কিন্তু এটা তো একটা দেশ এবং আমাদের স্বার্থের প্রতি তাদের অবশ্যই সম্মান দেখানো উচিত।

এর আগে হামিদ কারজাই উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) আফগানিস্তানে জড়ো করা ও তাদেরকে মদদ দেয়ার জন্য আমেরিকাকে অভিযুক্ত করেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul