adimage

২১ অক্টোবর ২০১৮
সকাল ০৮:১৮, রবিবার

ইসলামিক ব্যাংকিং নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

আপডেট  04:36 AM, অক্টোবর ১১ ২০১৮   Posted in : অর্থ ও বাণিজ্য ব্যাংক-বীমা    

ইসলামিকব্যাংকিংনিয়েআন্তর্জাতিকসম্মেলন

ঢাকা, ১১ অক্টোবর : ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা নিয়ে মালয়েশিয়ায় এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। “কর্পোরেট গভর্নেন্স অব ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্সঃ ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইমপ্লিমেন্টিং বেস্ট প্র্যাকটিসেস”  শীর্ষক আন্তর্জাতিক এই সম্মেলনের যৌথভাবে আয়োজক হিসেবে ছিলো জেনারেল কাউন্সিল ফর ইসলামিক ব্যাংকস অ্যান্ড ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স (সিবাফি) ও ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ।

গত ২ অক্টোবর মালয়েশিয়ার কুয়ালালামপুরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম সম্মেলনে সেশন বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন। সম্মেলনে ইউরোপ, আমেরিকা ও আফ্রিকাসহ এশিয়ার বিভিন্ন দেশের ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

মো. মাহবুব উল আলম তার বক্তব্যে বলেন, “ইসলামী ব্যাংকগুলোর লক্ষ্য হলো আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কাজ  করা, বন্টনমূলক সুবিচার নিশ্চিত করা এবং ভারসাম্যপূর্ণ অর্থনীতি বজায় রাখা। অর্থনীতিতে কৃত্তিম বুদবুদ সৃষ্টিকারী কর্মকান্ড সুদ, জুয়া, ফটকাবাজি ও অনিশ্চিত লেনদেন ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানগুলোতে হওয়ার সুযোগ নেই। এ বিষয়গুলো সর্বোচ্চ সচেতনতা ও স্বচ্ছতার সাথে পরিপালনে ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বোর্ড কার্যকর ভূমিকা পালন করে থাকে যা স্টেকহোল্ডারদের অধিকার সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

এসময় বক্তব্যে তিনি টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড (আইএফএসবি)-এর নিদের্শনা মেনে চলাসহ সুশাসন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আহবান জানান।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul