adimage

১৯ সেপ্টেম্বর ২০১৮
বিকাল ০৩:১৫, বুধবার

ইসলামী ব্যাংক ও এসআইবিএলকে এফবিসিসিআইয়ের অভিনন্দন

আপডেট  04:43 AM, Jun ২৩ ২০১৮   Posted in : অর্থ ও বাণিজ্য ব্যাংক-বীমা    

ইসলামীব্যাংকওএসআইবিএলকেএফবিসিসিআইয়েরঅভিনন্দন

ঢাকা, ২৩ জুন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে দেশের উন্নয়নের ধারাকে বেগবান করতে বিনিয়োগে মুনাফার হার এক অঙ্কে নামিয়ে আনায় ইসলামী ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড-এসআইবিএলকে অভিনন্দন জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই।

মঙ্গলবার সংগঠনের এক অভিনন্দনবার্তায় বলা হয়, দেশের ব্যবসায়ীদের আবেদন এবং প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়া দিয়ে বিনিয়োগে মুনাফার হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্তকে অভিনন্দন জানায় এফবিসিসিআই। সংগঠনটির আশা, ১ জুলাই ২০১৮ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের সমৃদ্ধির ধারাকে আরও বেগবান করতে বিনিয়োগে মুনাফার হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে দুটি বেসরকারি ব্যাংক। ইসলামী শরিয়াহর ভিত্তিকে পরিচালিত ওই ব্যাংক দুটি হচ্ছে-ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড—এসআইবিএল।
শরিয়াহভিত্তিক পরিচালিত ইসলামী ব্যাংক ও এসআইবিএলসহ ব্যাংকগুলো ঋণের পরিবর্তে বিনিয়োগের মাধ্যমে অর্থায়ন করে থাকে। আর সুদের পরিবর্তে মুনাফাভিত্তিক লেনদেন ব্যবস্থায় বিশ্বাস করে।

এদিকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে অভিযাত্রার এ মুহূর্তে দেশে বিনিয়োগ ও কর্মসংস্থানের অন্যতম পূর্বশর্ত বিনিয়োগে ঋণের সুদহার হ্রাস করা। তাই ইসলামী ব্যাংকের পাশাপাশি অন্য ব্যাংকও ব্যবসা ও শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য সুদহার কমিয়ে আনবে বলে আশা করে এফবিসিসিআই।

এফবিসিসিআই মনে করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের আর্থ-সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড আন্তর্জাতিক মহলে প্রশংসিত হচ্ছে। তাঁর বলিষ্ঠ নেতৃত্বের ফলে বাংলাদেশ আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা লাভ করতে সক্ষম হবে।

চট্টগ্রাম চেম্বারের অভিনন্দন : আগামী ১ জুলাই ২০১৮ তারিখ থেকে ইসলামী ব্যাংক বাংলাদেশের বিনিয়োগে মুনাফার হার সিঙ্গেল ডিজিটে বা ১০ শতাংশের নিচে নামিয়ে আনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)। এক বিবৃতিতে সিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার প্রতি সম্মান রেখে দেশের প্রথম ব্যাংক হিসেবে ইসলামী ব্যাংকের এই সিদ্ধান্ত সময়োপযোগী ও যুগান্তকারী পদক্ষেপ।

ইসলামী ব্যাংকের এই ইতিবাচক পদক্ষেপের জন্য মাহবুবুল আলম সারা দেশের ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদকে অভিনন্দন জানিয়ে বলেন, তিনি আশা করেন অন্য ব্যাংকগুলো দ্রুত বিনিয়োগে মুনাফার হার সিঙ্গেল ডিজিটে নির্ধারণ করবে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul