adimage

২০ অগাস্ট ২০১৮
সকাল ০৭:১১, সোমবার

আজ বাজেট পেশ

আপডেট  07:52 PM, Jun ০৬ ২০১৮   Posted in : অর্থ ও বাণিজ্য     

আজবাজেটপেশ

ঢাকা, ৭ জুন : আজ জাতীয় সংসদে পেশ করা হবে আগামী অর্থ বছরের বাজেট। মূলত আজকে বাজেট হবে নির্বাচনী বাজেট। সরকারের যাবতীয় অর্থবহ উন্নয়নের সুফল স্পষ্ট প্রতিফলিত হবে আজকের বাজেটে। অল্প ও নিম্ন আয়ের মানুষের জন্য অসুবিধা হয় এমন কোনো প্রস্তাবই থাকছে না আজকের বাজেটে। বরং সুন্দর আগামীর স্বপ্ন বাতায়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি জনবান্ধব ও জনকল্যাণকর অনেক প্রস্তাবই থাকবে আজকের বাজেটে।

আগামী জাতীয় নির্বাচনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে এমন কিছুই থাকছে না বাজেটে। তাই আজকে বাজেটের দিকে থাকিয়ে থাকবে সারাদেশের সকল শ্রেণীর মানুষ শুধু তাই নয়, যুদ্ধ সরঞ্জামাদী বা সামরিক খাতের ব্যয় কি তার দেখার জন্য ভারত পাকিস্তানসহ দাতা দেশ সমূহের পাশাপাশি উন্নয়ন সহযোগীও এই বাজেট ক্ষতিয়ে দেখবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ বেলা সাড়ে ১২টায় ২০১৮-১৯ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন। আজকের বাজেট অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১২তম বাজেট এবং তার ঘোষণা অনুযায়ী আজকের বাজেটই তার জীবনের অর্থমন্ত্রী হিসেবে শেষ বাজেট।

নতুন  অর্থবছরের বাজেটের আকার প্রায় ৪ লাখ ৬৪ হাজার ৫শ’ কোটি টাকা হতে পারে বলে সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে। এর মধ্যে মোট রাজস্ব আয় ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা হতে পারে। আগামী অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ২৫ হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়েছে। এছাড়াও এবারের বাজেটে জনগণের ওপর কোনো বাড়তি করারোপ করা হবে না বলে ইতোমধ্যে অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন।



সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul